আটকের ৪ মাস পর ভেনেজুয়েলায় জার্মান সাংবাদিকের মুক্তি

0


ভেনিজুয়েলায় আটক জার্মান সাংবাদিক বিলি সিক্সকে মুক্তি দিয়েছে সরকার। চার মাস আগে তাকে গ্রেফতার করেছিলো দেশটির গোয়েন্দা সংস্থার সদস্যরা।এক এনজিওকে উদ্ধৃত করে এই তথ্য জানায় বার্তা সংস্থা এএফপি।

চারমাস আগে ভেনিজুয়েলার দক্ষিণাঞ্চলীয় ফ্যালকন রাজ্যে ‘খুব কাছ থেকে’ প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ছবি তোলার অভিযোগে সিক্সকে গ্রেফতার করা হয়।

জার্মান দূতাবাস জানায়, সিক্স গত ডিসেম্বরে অনশন ধর্মঘট শুরু করে। এর আগে বিচারাধীন এ মামলার ব্যাপারে চালানো কূটনৈতিক প্রচেষ্টা বন্ধ করে দেওয়া হয়।

পরে প্রকাশ করা এক চিঠিতে তিনি দাবি করেন তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ এবং গত অক্টোবরের শেষের দিকে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হওয়ার পর হাসপাতালের রির্পোটও দেওয়া হয়নি। এ জার্মান সাংবাদিক মাদক ও মানব পাচার বিষয়ে অনুসন্ধান প্রতিবেদন তৈরী করতে ভেনিজুয়েলায় আসেন।

নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকট ভেনেজুয়েলার জনগণকে তাড়িত করেছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভের সুযোগে গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। এরপরই তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ। এরপর দুই পক্ষের পাল্টাপাল্টি শোডাউনের মধ্যেই গত ৮ মার্চ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে ভেনেজুয়েলার অর্ধেকেরও বেশি এলাকা। দেশটির ২৩টির মধ্যে ১৮টি রাজ্যেই অন্ধকারে কাটাতে হচ্ছে বাসিন্দাদের। কর্তৃপক্ষের অভিযোগ, সরকারবিরোধীরা এই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here