জলপাই পাতার ৬টি উপকারিতা আপনাকে আশ্চর্য করবে

0


User Rating: 0 ( 0 votes )

রোগ আসলে এমন এক ব্যাপার, যার বর্ণনা দেয়া যাবে না। শরীরে রোগ যার একবার ভর করে তার আর নিস্তার নেই। আর বর্তমান রোগ বলতেই ডায়াবেটিস, স্ট্রোক, উচ্চ ও নিম্ন রক্তচাপ, ক্যান্সার ইত্যাদি। এত জটিল রোগের ভিড়ে চিকিৎসার খরচও আমাদের ক্ষমতার বাইরে হয়ে গেছে। তবে ঘরোয়া পন্থা ব্যবহার করে এসব জটিল রোগের ঝুঁকি থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

জলপাইয়ের পাতার মধ্যে অলিওরোপিয়েন নামক এক ধরনের ফিটোকেমিক্যাল পাওয়া যায়। এর রয়েছে বিভিন্ন উপকারিতা যা স্বাস্থ্যের জন্য ভালো। আমরা জলপাইয়ের পাতার ৬টি উপকারি দিক তুলে ধরেছি এই লেখায়। আসুন দেখা যাক আপনার স্বাস্থ্য সুরক্ষায় জলপাইয়ের পাতা কিভাবে উপকারে আসে।

১. ডায়াবেটিস

গবেষণায় দেখা গেছে, জলপাইয়ের পাতা রক্তের সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি ‘টাইপ টু’ ডায়াবেটিস প্রতিরোধ করে। জলপাইয়ের পাতা শরীরের স্বাস্থ্যকর টিস্যুগুলোকে সুরক্ষা দেয়।

২. ক্যানসার প্রতিরোধ করে

জলপাইয়ের পাতার নির্যাস স্তন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। এটি ক্যানসার সৃষ্টিকারী কোষ বৃদ্ধিতে বাধা দেয়। এ ছাড়া টিউমারের বৃদ্ধিও কমিয়ে দেয়।

৩. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ

জলপাইয়ের পাতার মধ্যে থাকা অলিওরোপিয়েন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এটি রক্তনালীকে শিথিল করতে সাহায্য করে। রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে, অনিয়মিত হৃৎস্পন্দন কমায়। এ ছাড়া করোনারি আর্টারিতে রক্ত চলাচল ঠিক রাখতে কাজ করে।

৪. অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান

জলপাইয়ের পাতার মধ্যে রয়েছে অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টিব্যাকেটিরিয়াল উপাদান। এটি বিভিন্ন ধরনের ভাইরাস এবং ব্যাকটেরিয়া প্রতিরোধ করে। এ ছাড়া এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। এটি ফ্রি র‍্যাডিকেল প্রতিরোধ করে। জলপাইয়ের পাতা প্রদাহ থেকে রেহাই দেয়।

৫. হাড়ের গঠন

এই পাতা হাড় তৈরিকারী কোষকে তৈরি হতে উদ্দীপ্ত করে। একে মোটামুটি নিরাপদ খাবারই বলা যায়। জলপাইয়ের পাতার নির্যাস তরল আকারে বা শুকিয়ে গুঁড়ো করে খেতে পারেন। জলপাইয়ের পাতার চা বানিয়েও খেতে পারেন।

৬. নিউরোপ্যাথি

জলপাইয়ের পাতার মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান। এটি মস্তিষ্ককে সুরক্ষা দেয়। কেন্দ্রীয় স্নায়ু পদ্ধতিকে স্ট্রোকের ঝুঁকি থেকে সুরক্ষিত রাখে। এ ছাড়া এটি প্রবীণ বয়সের পারকিনসন এবং স্মৃতিভ্রম রোগও প্রতিরোধ করে।



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here