জিম্বাবুয়ে ও মোজাম্বিকে ঘূর্ণিঝড়ে নিহত শতাধিক

0


জিম্বাবুয়ে ও মোজাম্বিকের সীমান্তবর্তী এলাকায় ঘূর্ণিঝড় আইডাইয়ের আঘাতে শতাধিক মানুষের প্রাণহানির খবর পাওয়া গেছে। এর মধ্যে জিম্বাবুয়েতে মারা গেছেন ২৪ জন ও মোজাম্বিকে ১৯। এছাড়া বন্যায় মোজাম্বিকে মারা গেছেন অন্তত ৭০ জন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

জিম্বাবুয়ের পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী ঘূর্ণিঝড় আইডাই আঘাত হানায় অন্তত ২৪ জন নিহত ও ৪০ জন নিখোঁজ হয়েছে। বহুসংখ্যক লোক এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। মানিকালান্ড প্রদেশের মোজাম্বিকের সীমান্তবর্তী কিছু এলাকার বিদ্যুৎ বিচ্ছিন্ন ও প্রধান ব্রিজগুলো বন্যায় তলিয়ে গেছে।

চিমানিমানি জেলার সংসদ সদস্য জশু সাক্কো এএফপি-কে বলেন, ‘যত দূর জানা গেছে এতে ১০০ জনেরও বেশি লোক নিখোঁজ হয়েছে তাদের অনেকেই মারা গেছে।’ তিনি বলেন, চিনানিমানি শহরের নগানগু পৌর এলাকায় ভূমি ধ্বস হলে প্রায় ২৫ টি বাড়ি ভাসিয়ে নিয়ে যায়। সেখানে জনবসতি ছিল। তারাও এই নিখোঁজদের অন্তর্ভুক্ত।

ক্রান্তিয় ঘূর্ণিঝড় আইডাই মোজাম্বিকের মধ্যাঞ্চলে শুক্রবার প্রচণ্ড আঘাত হানায় এতে কমপক্ষে ১৯ ব্যক্তির প্রাণহানি ঘটেছে। দেশটি অন্যতম বৃহৎ নগরী বেইরা থেকে কমপক্ষে ৫ লাখ লোক বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

মোজাম্বিকের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, সপ্তাহের শুরুতে মোজাম্বিকে ভারি বৃষ্টিপাত হয়। বন্যায় সেখানে  আরও ৬৬ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে।  

চলতি সপ্তাহে প্রতিবেশী দেশ মালায়িতে ভারি বৃষ্টিপাতের দরুণ প্রায় ১০ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সর্বশেষ সরকারি হিসেবে ৫৬ জনের প্রাণহানি হয়েছে বলে জানানো হয়েছে।

 



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here