দলের স্থায়ী কমিটির বৈঠক শেষে কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : এনটিভি

দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে তিন বিভাগীয় শহরে সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আগামী ১৮ জুলাই বরিশাল, ২০ জুলাই চট্টগ্রামে ও ২৫ জুলাই খুলনায় সমাবেশ করবে দলটি।

আজ শনিবার দলের স্থায়ী কমিটির বৈঠক শেষে কর্মসূচি ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সরকার রোহিঙ্গা সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করতে ব্যর্থ হয়েছে অভিযোগ করে তিনি জানিয়েছেন শিগগিরই রোহিঙ্গা সমস্যা নিয়ে কূটনীতিকদের ব্রিফ করবে বিএনপি। বিকেলে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে বৈঠকে বসেন দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির সদস্যরা।

একাদশ সংসদ নির্বাচনের কমিশন ঘোষিত কেন্দ্রভিত্তিক ফলাফলের পর্যালোচনা করে বিএনপির তরফ থেকে বলা হয় ৩০ ডিসেম্বরের নির্বাচনে যে জালিয়াতি হয়েছে, তা আবারো প্রমাণিত হয়েছে।

আমানতকারীদের টাকা ফেরত না দেওয়ার ব্যবস্থা করে পিপলস লিজিং ও ফাইনান্স কোম্পানি বন্ধ করার সমালোচনাও করা হয় বৈঠকে। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের অবনতি হচ্ছে জানিয়ে তাঁর মুক্তির দাবিতে কর্মসূচিও ঘোষণা করা হয়।

মির্জা ফখরুল বলেন, ‘১৮ জুলাই বরিশালে, ২০ তারিখে চট্টগ্রামে ও ২৫ তারিখে খুলনা। এ তিনটা এখন পর্যন্ত আমরা নিশ্চিত করেছি। আমরা আশা করছি যে আগামী ৩০ জুলাইয়ের মধ্যে বাকি বিভাগীয় সমাবেশগুলোও আমরা করতে পারব। দেশনেত্রী খালেদা জিয়া, যিনি দীর্ঘকাল ধরে কারারুদ্ধ রয়েছেন। তাঁর শারীরিক যে সমস্যাগুলো ছিল সে সমস্যাগুলোর তো সমাধানই হয়নি। এখন পর্যন্ত সেগুলো বেড়েই চলেছে। আমরা সে কারণেই অবিলম্বে তাঁর মুক্তি দাবি করছি এবং সেই সঙ্গে তাঁর সুচিকিৎসার ব্যবস্থা করারও দাবি জানাচ্ছি।’

রোহিঙ্গা সংকট সমাধানে সরকার ব্যর্থ বলেও মনে করে বিএনপি। দলের মহাসচিব বলেন, ‘রোহিঙ্গা সমস্যাটির সমাধানে কার্যকর কোন উদ্যোগ সরকার গ্রহণ করতে পারছে না, সরকার পুরোপুরি ব্যর্থ। মাননীয় প্রধানমন্ত্রী চীনে গেলেন, সেখান থেকে চীনের কাছ থেকে আমরা ইতিবাচক জবাব পাব বলে আমরা আশা করেছিলাম। কিন্তু সেটাও দেখতে পাইনি। এ বিষয়ে আমরা শিগগিরই কূটনীতিকদেরকে ব্রিফ করব।’

বন্যা কবলিত এলাকায় ত্রাণ বিতরণের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি জানিয়ে বিএনপি মহাসচিব দলের সর্বস্তরের নেতাকর্মীদের দুর্গতদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here