নিউজিল্যান্ডেই দাফন হবে মোয়াজ্জিন ড. সামাদের

0


অধ্যাপক ড. আব্দুস সামাদ। ছবি: সংগৃহীত

ইচ্ছে ছিল গ্রামের বাড়ি কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার মধুরহাইল্যায় বাবা জামাল উদ্দিন সরকারের কবরের পাশে শায়িত হবেন অধ্যাপক ড. আব্দুস সামাদ। সে জন্য নির্দিষ্ট করে রাখা হয়েছিল জায়গা। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস এখন তার দাফন হচ্ছে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মুসলিমদের জন্য নির্ধারিত কবরস্থানে।

শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকায় বসবাসরত তার বড় ছেলে তোহান মোহাম্মদ জানিয়েছেন এ তথ্য।

তিনি জানান, নিউজিল্যান্ডের স্থানীয় সময় সকাল ৯টা বাংলাদেশ সময় শনিবার রাত প্রায় ৩টার দিকে তার বাবার লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এ জন্য সকাল ৮টায় পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষ ডেকেছে তাদের।

নিউজিল্যান্ডে বসবাসরত তার মা কেশোয়ারা সুলতানা, ছোট দুই ভাই তারেক ও তানভিরের সঙ্গে কথা বলে এ বিষয়ে নিশ্চিত হয়েছেন তোহান মোহাম্মদ।

অপরদিকে শোকাহত আব্দুস সামাদের ভাই মতিয়ার রহমান, শামসুদ্দিনসহ পরিবারের সবাই আশা করেছিল অন্তত ভাইয়ের লাশ এ দেশে এলে তারা শেষবারের মতো মুখ দেখতে পারতেন। তারা চেয়েছিলেন ভাইয়ের ইচ্ছেমতো বাবার কবরের পাশে তার দাফন হবে। কিন্তু তা না হওয়ার এ বেদনা তাদের সারাজীবন বয়ে বেড়াতে হবে। শুধু চোখের পানি ফেলে এ বিলাপ করছেন তারা।

উল্লেখ্য, নিউজিল্যান্ডে শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চ শহরের হ্যাগলি পার্কমুখী সড়ক দীন এভিনিউতে ‘মসজিদে নুর’ ও ‘লিংউড’ মসজিদ দুটিতে হামলা চালায় সন্ত্রাসীরা। এতে অন্য বাংলাদেশিদের সঙ্গে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন নিউজিল্যান্ডে নাগরিকত্ব নিয়ে স্থায়ীভাবে বসবাস করা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের সাবেক শিক্ষক ও ক্রাইস্টচার্চ শহরের হ্যাগলি পার্কমুখী সড়ক দীন এভিনিউতে ‘মসজিদে নুর’-এর মোয়াজ্জিন ড. আব্দুস সামাদ।



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here