বাংলাদেশ থেকে সপ্তাহে সবচেয়ে বেশি ফ্লাইট সংযুক্ত আরব আমিরাতে

0


বাংলাদেশ থেকে সপ্তাহে ৩২৫টি ফ্লাইট পরিচালনা করে বিভিন্ন বিমান সংস্থা। এর মধ্যে সবচেয়ে বেশি উড়োজাহাজ যায় সংযুক্ত আরব আমিরাতে। ঢাকা ও চট্টগ্রাম থেকে ৭৮টি ফ্লাইট যাত্রীসেবা দিয়ে থাকে মধ্যপ্রাচ্যের দেশটিতে।

সব মিলিয়ে বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সবচেয়ে বেশি ফ্লাইট পরিচালনা করা হয়। সৌদি আরবের ৩১টি, কাতারের ২৯টি, কুয়েতের ১২টি, বাহরাইনের ৫টি আর ওমানের ৪টি যোগ করলে সংখ্যাটা দাঁড়ায় ১৫৯। অর্থাৎ মোট ফ্লাইটের প্রায় অর্ধেকই মধ্যপ্রাচ্যে যায়।

দ্বিতীয় সর্বোচ্চ ৫৩টি ফ্লাইট যায় ভারতে। এদিক দিয়ে তিন নম্বরে আছে মালয়েশিয়া। বাংলাদেশ থেকে সেখানে ৪২টি ফ্লাইটে যাত্রীরা যাতায়াত করেন।

বাংলাদেশি পর্যটকদের প্রিয় দেশ থাইল্যান্ডে সপ্তাহে ২১টি ফ্লাইট ছেড়ে যায়। এছাড়া চীন ও সিঙ্গাপুরে ১৬টি করে, শ্রীলঙ্কায় ৭টি, ভুটান ও পাকিস্তানে ৪টি করে আর আজারবাইজানে ৩টি ফ্লাইট পরিচালনা করা হয়।
কয়েকদিন আগে সংসদ অধিবেশনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, বাংলাদেশের সঙ্গে বিশ্বের ৫৩টি দেশের বেসামরিক বিমান চলাচল চুক্তি রয়েছে। তখনই বাংলাদেশ থেকে সপ্তাহে ৩২৫টি ফ্লাইটের বিস্তারিত তুলে ধরেন তিনি।

পর্যটন প্রতিমন্ত্রী জানিয়েছেন, দেশে প্রায় ৮০০টি পর্যটন স্পট চিহ্নিত করা হয়েছে। তার দেওয়া তথ্যানুযায়ী, পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে মহাপরিকল্পনা প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি আশ্বাস দিয়েছেন, এতে দেশের বিদ্যমান প্রাকৃতিক, ঐতিহাসিক ও দর্শনীয় স্থানে উন্নত অবকাঠামো নির্মাণের পাশাপাশি পরিবেশবান্ধব পর্যটন সুবিধা অন্তর্ভুক্ত থাকবে।



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here