‘বোয়িং-৭৩৭ ম্যাক্স’ চলবে না সিঙ্গাপুরে

0


‘বোয়িং-৭৩৭ ম্যাক্স’ চলবে না সিঙ্গাপুরে। ছবি: সংগৃহীত

সিঙ্গাপুরে চলবে না ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স’। ইথিওপিয়ায় বিমান দুর্ঘটনায় ১৫৭ আরোহী সবাই নিহত হওয়ার জেরে এ সিদ্ধান্ত নিয়েছে বৈশ্বিক বাণিজ্যিক কেন্দ্র সিঙ্গাপুর। এর আগে চীন, ইথিওপিয়া, ইন্দোনেশিয়ার পর ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স৮’ মডেলের বিমান ব্যবহার বন্ধ ঘোষণা করে। এদিকে ভারতও দেশটিতে এ মডেলের বিমান চলাচলের ব্যাপারে কঠোর পদক্ষেপ নেয়।

মঙ্গলবার এক বিবৃতিতে এমন সিদ্ধান্তের ঘোষণা দিয়েছে দি সিভিল এভিয়েশন অথরিটি অব সিঙ্গাপুর (সিএএএস)।

বিবৃতিতে বলা হয়েছে, পাঁচ মাসেরও কম সময়ের ব্যবধানে ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স৮’ মডেলের প্লেনের দু’টি মারাত্মক দুর্ঘটনার জেরে আমরা এর সব ধরনের চলাচল সাময়িকভাবে বাতিল করছি। অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক সব ধরনের ফ্লাইটের ক্ষেত্রেই এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ২টা থেকে এ নিষেধাজ্ঞা শুরু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সিঙ্গাপুর এয়ারলাইন্সের রিজিওনাল উইং সিল্ক এয়ার ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স৮’ মডেলের ৬টি প্লেন পরিচালনা করে। পাশাপাশি চায়না সাউদার্ন এয়ারলাইন্স, গারুদা ইন্দোনেশিয়া, শেনডং এয়ারলাইন্স এবং থাই লায়ন এয়ারলাইন্সও সিঙ্গাপুরে ফ্লাইট পরিচালনায় এই মডেলের প্লেন ব্যবহার করে থাকে।

সাময়িক এ নিষেধাজ্ঞার সময়ে প্লেনটির ঝুঁকি এবং অন্যান্য বিষয় সম্পর্কে পর্যালোচনা করবে সিএএএস।

‘বোয়িং-৭৩৭ ম্যাক্স৮’ এর ব্যবহার বন্ধ রেখেছে ভারতের বৃহত্তম বেসরকারি উড়োজাহাজ সংস্থা জেট এয়ারওয়েজ।

এ ব্যাপারে জেট এয়ারওয়েজের এক মুখপাত্র বলেন, আমাদের বহরে ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স৮’ এর ৫টি প্লেন রয়েছে। বর্তমানে সেগুলো আমরা বন্ধ রেখেছি। সমস্যা সমাধান ও প্লেনের উন্নয়নের ব্যাপারে আমরা বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ করছি।

রোববার দুপুরে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে কেনিয়া যাওয়ার পথে ইথিওপিয়া এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ বিমানটি বিধ্বস্ত হয়।

এতে বিমানে থাকা ৩৩ দেশের আরোহী সবাই নিহত হয়েছেন।

বিমানবন্দরের এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, ‘বোয়িং ৭৩৭ বিমানটি ১৪৯ যাত্রী ও আট ক্রু নিয়ে আদ্দিস আবাবা থেকে কেনিয়ার রাজধানী নাইরোবিতে যাচ্ছিল। বিমানবন্দর থেকে ছাড়ার কিছু সময়ের মধ্যেই স্থানীয় সময় সকাল ৮টা ৪৪ মিনিটে এ দুর্ঘটনা ঘটে। এটি আদ্দিস আবাবা থেকে ৩৭ মাইল দূরে বিধ্বস্ত হয়।

এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ গভীর দুঃখ প্রকাশ করেছেন। তাৎক্ষণিক এক টুইটে প্রধানমন্ত্রী বলেন, এ বিমান দুর্ঘটনায় যেসব পরিবার তাদের স্বজন ও আপনজন হারিয়েছে, তাদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here