মরে গেলো মাদি নীলগাইটি

0


দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় রাখা দুটি নীলগাইয়ের মধ্যে মাদি নীলগাইটি মারা গেছে। শনিবার (১৬ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় নীলগাইটি মারা যায়।

রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক আব্দুস সালাম তুহিন জানান, ইতোমধ্যে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ময়নাতদন্তের মাধ্যমে মাদি নীলগাইটির মৃত্যুর প্রকৃত কারণ নিশ্চিত করা হবে।

আব্দুস সালাম তুহিন জানান, মিনি চিড়িয়াখানায় শনিবার সন্ধ্যায় নীলগাই দুটি খেলা করছিল। একপর্যায়ে নারী নীলগাইটি নেটের সঙ্গে ধাক্কা লেগে ছিটকে মাটিতে পড়ে যায়। এতে বুকে আঘাত পেয়ে তাৎক্ষণিকভাবে মারা যায়।

উল্লেখ্য, ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার সীমান্তঘেষা একটি নদীতে ভারত থেকে আসা মাদি নীলগাইটিকে উদ্ধার করা হয়। পরে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় রাখা হয়। ২০১৯ সালের ২২ জানুয়ারি নওগাঁ জেলার মান্দা উপজেলার জোতবাজার এলাকায় ভারত থেকে আসা একটি পুরুষ নীলগাই উদ্ধার করা হয়। পরে  পুরুষ নীলগাইটিকেও রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় রাখা হয়। আশা করা হয়, বংশ বিস্তার হবে। প্রায় দেড়মাস একসঙ্গে থাকার পর শনিবার সন্ধ্যায় মারা গেলো মাদি নীলগাইটি। ফলে বংশ বিস্তারের স্বপ্ন ভঙ্গ হলো বনবিভাগের।

 



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here