মোদির অরুণাচল সফর, চীনের সমালোচনা

0


নরেন্দ্র মোদি অরুণাচল সফরে যাওয়ায় ভারতের সমালোচনা করেছে চীন। শনিবার (৯ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, অরুণাচল বিরোধপূর্ণ অঞ্চল। সেখানে ভারতের প্রধানমন্ত্রী সফরে যাওয়ায় তারা তীব্র প্রতিবাদ জানাচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী মে মাসে অনুষ্ঠিতব্য লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির পক্ষে হিন্দুত্ববাদীদের সমর্থন নিশ্চিত করতে মোদি অরুণাচল সফর করেছেন।
চীন অরুণাচলকে ‘দক্ষিণ তিব্বত’ আখ্যা দিয়ে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে। মোদি দুই দিনের সফরে অরুণাচল গিয়েছিলেন গত শুক্রবার (৮ ফেব্রুয়ারি)। সেখানে তিনি সংস্কার করা একটি বিমানবন্দর ও একটি নতুন টেলিভিশন চ্যানেল উদ্বোধন করেছেন। ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন একটি নতুন বিমানবন্দর ও একটি চলচিত্র ইন্সটিটিউটের। দূর নিয়ন্ত্রিত ব্যবস্থার মাধ্যমে সেখানে ৫০টি স্বাস্থ্য সেবা কেন্দ্রেরও উদ্বোধন করেছেন মোদি।
মোদির সফরের ব্যাপারে চীনের পররাষ্ট্রমন্ত্রী শনিবার বিবৃতিতে বলেছে, দ্বিপাক্ষিক সম্পর্কের সব দিক বিবেচনা করে ভারতের উচিত চীনের স্বার্থের বিষয়টা খেয়াল রাখা। দুই দেশের সম্পর্কের মধ্যে তৈরি হওয়া উষ্ণতা উদযাপন করা এবং বিরোধ ও সীমান্ত ব্যবস্থাপনায় জটিলতা তৈরি থেকে দূরে থাকাটাই চীনের কাম্য।
চীনের সমালোচনার জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ। ভারতীয় নেতারা বিভিন্ন সময় অরুণাচল প্রদেশ সফর করেছেন যেমন তারা ভারতের অন্যান্য অঞ্চলে সফরে যান। এটিই ভারতের স্থায়ী অবস্থান।
গত বছরের ফেব্রুয়ারি মাসেও একই রকম ঘটনা ঘটেছিল। মোদির অরুণাচল সফরের প্রতিবাদে তখনও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বিবৃতি দিয়েছিলেন।



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here