রাজধানীতে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ রবিবার শুরু

0


ঢাকা মহানগরীর জনসাধারণকে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধকরণে এবং ট্রাফিক শৃঙ্খলার আরও উন্নতি করতে রবিবার (১৭ মার্চ) থেকে ছয় দিনব্যাপী ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ শুরু হয়েছে। আগামী ২৩ মার্চ পর্যন্ত এ ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ কার্যক্রম চলবে। পরিচালনা করবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ।

ডিএমপির জনসংযোগ ও গণমাধ্যম শাখার উপকমিশনার মাসুদুর রহমান বাংলা ট্রিবিউনকে এই তথ্য জানান।

এর আগে গত বছর ঢাকা মহানগরীর ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন এবং ট্রাফিক শৃঙ্খলা আনতে ৫ থেকে ১৪ আগস্ট ট্রাফিক সপ্তাহ পালন ও ৫ থেকে ৩০ সেপ্টেম্বর মাসব্যাপী ট্রাফিক আইনের কঠোর বাস্তবায়নের লক্ষ্যে ট্রাফিক সচেতনতা মাস পালন, ২৪ থেকে ৩১ অক্টোবর ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ এবং ১৫ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি ট্রাফিক শৃঙ্খলা পক্ষ পালন করে ডিএমপির ট্রাফিক বিভাগ। এর মাধ্যমে ট্রাফিক সচেতনতা বৃদ্ধি, ট্রাফিক গাইড বুক প্রকাশ ও প্রচার, ট্রাফিক আইন সম্পর্কে ধারণা প্রদান, টার্মিনালে সভা-সমাবেশ, সচেতনতামূলক ভিডিও প্রদর্শন, লিফলেট, পোস্টার বিতরণ, পথচারীদের ফুটওভার ব্রিজ, আন্ডারপাস ও জেব্রাক্রসিং দিয়ে রাস্তা পারাপারে উদ্বুদ্ধকরণসহ সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল। ডিএমপি এ সকল কর্মসূচিতে সড়কে ট্রাফিক শৃঙ্খলা প্রতিষ্ঠা করার পাশাপাশি জনসাধারাণকে ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করার জন্য ট্রাফিক পুলিশের সঙ্গে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি/রোভার স্কাউট/বিএনসিসি ও বাংলাদেশ গার্লস গাইড সদস্যদের সম্পৃক্ত করা হয়।

ট্রাফিক আইনের কঠোর প্রয়োগ এবং ক্রমাগত ট্রাফিক শৃঙ্খলা সংক্রান্ত গৃহীত কর্মসূচির ফলে ঢাকা শহরে ট্রাফিক শৃঙ্খলার উন্নতি এখন অনেকটাই দৃশ্যমান এবং পরিস্থিতির উন্নতি অব্যাহত রাখতে বর্তমানে প্রতিমাসে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ পালনের সিদ্ধান্ত নিয়েছে ডিএমপি। এরই ধারাবাহিকতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ ১৭ মার্চ থেকে ২৩ মার্চ বিগত দিনের মতো ঢাকা মহানগরীতে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ কার্যক্রম পরিচালিত করবে।

ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ কার্যক্রমে ঢাকা মহানগরীর জনসাধারণকে ট্রাফিক আইন মেনে চলতে সকলকে উদ্বুদ্ধকরণে এবং ট্রাফিক শৃঙ্খলার উন্নতিকল্পে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ট্রাফিক শৃঙ্খলা কার্যক্রম সফল করার জন্য নগরবাসীসহ সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা করার জন্য অনুরোধ করেছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here