সিলেট দরগাহ মাদ্রাসার মুহতামিমের জানাজায় লাখো মানুষের ঢল

0


সিলেট দরগাহ মাদ্রাসার মুহতামিমের জানাজায় লাখো মানুষের ঢল। ছবি: সংগৃহীত

সিলেটে হজরত শাহজালাল (রহ.) দরগাহ মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদিস মুফতি আবুল কালাম যাকারিয়ার দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার দুপুরে তাকে হজরত শাহজালালের মাজারের পাশের কবরস্থানে দাফন করা হয়।

এর আগে সকাল ১১টায় সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে লাখো মানুষের উপস্থিতিতে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ হজরত শাহজালাল (রহ.) মাদ্রাসার ভারপ্রাপ্ত মুহতামিম মুহিব্বুল হক (গাছবাড়ি)।

মুফতি মাওলানা যাকারিরার জানাজায় অংশ নিতে সকাল থেকে নগরী ও আশপাশের উপজেলা থেকে লোকজন আলিয়া মাদ্রাসায় আসতে থাকেন। জানাজার নির্ধারিত সময়ের আগেই মাঠ কানায় কানায় ভরে যায়। পরে মাঠের চারপাশের খালি জায়গায় ও চৌহাট্টা রিকাবীবাজার সড়কে দাঁড়িয়ে মানুষ জানাজায় অংশগ্রহণ করেন।

জানাজার নামাজের আগে মরহুমের জীবনী নিয়ে রাজনীতিবিদ, আলেম-উলামারা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, মুফতি আবুল কালাম যাকারিয়ার মৃত্যুতে ইসলামি অঙ্গনের অপূরণীয় ক্ষতি হলো। বক্তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

সিলেট অঞ্চলের প্রখ্যাত এ আলেম সোমবার বিকালে মাদ্রাসা থেকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে ইন্তেকাল করেন।

মুফতি যাকারিয়া দাওয়াতুল হক বাংলাদেশের সিলেট জেলার আমির ছিলেন। তিনি দাওয়াতুল হকের আমির ও গুলশান আজাদ মসজিদের খতিব আল্লামা মাহমূদুল হাসানের অন্যতম খলিফা। মুফতি আবুল কালাম যাকারিয়ার জন্ম সুনামগঞ্জ জেলায়। পড়ালেখা করেন দরগাহ মাদ্রাসায়। সিলেট শাহজালাল (রহ.) দরগাহ মসজিদ ও আম্ভরখানা জামে মসজিদে খতিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি খলিফায়ে মাদানি আল্লামা আব্দুল হক শায়খে গাজিনগরী (রহ.) এর জামাতা।



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here