সুপ্রিম কোর্ট বারে একক নিয়ন্ত্রণ হারাল বিএনপি

0


সুপ্রিমকোর্ট বারে একচ্ছত্র নিয়ন্ত্রণ হারিয়েছে বিএনপি। নেতৃত্ব এবার দুই ভাগে বিভক্ত হয়ে গেল। সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এবারের নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের প্রতিনিধিরা গুরুত্বপূর্ণ পদগুলো ভাগাভাগি করে নিয়েছেন।১৪টি পদের মধ্যে বিএনটি আটটি পদে এবং আওয়ামী লীগ বাকি ছয়টি পদে জয় পেয়েছে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (২০১৯-২০২০) নির্বাচনে সভাপতি পদে জয় পেয়েছেন আওয়ামীপন্থী আইনজীবীদের সাদা প্যানেলের এএম আমিন উদ্দিন। আর সাধারণ সম্পাদক পদে জয় পেয়েছেন বিএনপিপন্থী আইনজীবীদের নীল প্যানেলের প্রার্থী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

সহসভাপতির দুটি পদের একটিতে বিএনপি, অন্যটিতে আওয়ামী লীগ জয় পেয়েছে। সম্পাদকীয় দুটি পদও দুই প্যানেল সমানভাগ ভাগ করে নিয়েছে।

তবে কোষাধ্যক্ষ পদে জয় পেয়েছে বিএনপি। আর সদস্য পদের ফল এখনও ঘোষণা করা হয়নি। জুমার নামাজের বিরতির পর ঘোষণা করা হবে।

শুক্রবার দুপুর ১২টার কিছুক্ষণ পর সুপ্রিমকোর্ট বার ভবনের হলরুমে এ ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার এ ওয়াই মশিউজ্জামান।

ঘোষিত ফলে দেখা গেছে, সভাপতি পদে আওয়ামী লীগের এম আমিন উদ্দিন পেয়েছেন ৩২২৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এজে মোহাম্মদ আলী পেয়েছেন ২৪৪৩ ভোট।

সাধারণ সম্পাদক পদে বিএনপির মাহবুব উদ্দিন খোকন পেয়েছেন ৩০৫৭ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের আবদুন নুর দুলাল পেয়েছেন ২৬৪৯ ভোট। খোকন এ নিয়ে টানা সাতবার এই পদে জয়ী হলেন।

সহসভাপতির দুটি পদে বিজয়ী হয়েছেন বিএনপির আবদুল বাতেন ২৮৫৬ ভোট ও আওয়ামী লীগের মো. জসিম উদ্দিন ২৮৪৯ ভোট।

কোষাধ্যক্ষ পদে জয়ী হয়েছেন বিএনপির মো. ইমাম উদ্দিন ২৯৪৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মো. সৈয়দ আলম টিপু পেয়েছেন ২৮৩০ ভোট।

সহসম্পাদকের দুটি পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের কাজী শামসুল হাসান শুভ ২৭২৯ ভোট এবং বিএনপির শরিফ ইউ আহমেদ ২৭২২ ভোট।

সদস্য প্রার্থীদের সাতটি পদের ফল জুমার নামাজের বিরতির পর ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন সাবকমিটির আহ্বায়ক।

সভাপতি-সম্পাদক পদে দুই প্যানেল থেকে নির্বাচিত হওয়ায় সুপ্রিমকোর্ট বারের একচ্ছত্র নেতৃত্ব হারাল বিএনপি। সর্বোচ্চ আদালতে আইনজীবীদের নেতৃত্ব দুই অংশ বিভক্ত হয়ে গেল।

এর আগের দুই মেয়াদেই সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নেতৃত্বে ছিলেন বিএনপির আইনজীবীরা। গত দুই মেয়াদে সভাপতি ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন। আর গত ছয়বার ধরে সাধারণ সম্পাদক পদে রয়েছেন মাহবুব উদ্দিন খোকন। এ নিয়ে টানা সাতবারের মতো সম্পাদক নির্বাচিত হলেন তিনি।

সভাপতি পদে জয়ী আমিন উদ্দিন আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা হিসেবে পরিচিত) প্রার্থী ছিলেন। অন্যদিকে মাহবুব উদ্দিন খোকন বিএনপি ও জামায়াত-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল হিসেবে পরিচিত) থেকে ভোট করেন। তারা এক বছরের জন্য ৯ হাজার আইনজীবীর প্রতিনিধিত্ব করবেন।

এর আগে আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচনে বুধবার শুরু হয় প্রথম দিনের ভোটগ্রহণ। এদিন ভোট দেন দুই হাজার ৯৭০ আইনজীবী। পরের দিন ভোট দেন দুই হাজার ৮৫১ আইনজীবী।



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here