৭ মার্চের ভাষণ নিয়ে চলচ্চিত্র ‘তর্জনী’

0


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙালি জাতিকে এক করেছিল মহান স্বাধীনতার যুদ্ধে। তেমনি এই ভাষণ পেয়েছে আন্তর্জাতিক সম্মান।
মুক্তিযুদ্ধ নিয়ে অনেক চলচ্চিত্র নির্মিত হয়েছে, সেখানে বিচ্ছিন্নভাবে উঠে এসেছে জাতির জনকের সেই ঐতিহাসিক ভাষণ। কিন্তু এবার সেই ভাষণকে কেন্দ্র করেই সোহেল রানা বয়াতী নির্মাণ করতে যাচ্ছেন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তর্জনী’।
আজ, ৭ মার্চ সেই ঘোষণাটাই দিলেন এই তরুণ নির্মাতা।
বয়াতী বললেন, ‘আমাদের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু—এই দুটি বিষয়ই দেশপ্রেমের প্রধান কেন্দ্রবিন্দু। সেই ভাবনা থেকেই চেয়েছি আমার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি হোক মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে ঘিরে। সেভাবেই চিত্রনাট্যকার আর আমি বারবার বসেছি কীভাবে মুক্তিযুদ্ধকে নতুন একটা পয়েন্ট অব ভিউ থেকে তুলে ধরা যায়। কীভাবে মুক্তিযুদ্ধের আদর্শের মূল জায়গাটাকে ফোকাস করা যায়। দীর্ঘ আলোচনার মাধ্যমে আমরা সিদ্ধান্ত নিই ৭ মার্চের ভাষণ নিয়ে কাজ করার।’
‘তর্জনী’ চলচ্চিত্রের চিত্রনাট্য করছেন শাহাদাত রাসএল। এমন একটি বিষয়ে চিত্রনাট্য করার বিষয়ে শাহাদাত রাসএল বলেন, ‘আসলে এটা আমাদের জন্য খুব চ্যালেঞ্জিং একটা কাজ। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু এতো বড় ক্যানভাস যে, একটা দুই ঘণ্টার চলচ্চিত্রে পুরো চিত্রটা আঁকা সম্ভব নয়। তবে আমি আর নির্মাতা চেষ্টা করছি অন্তত ৭ মার্চের ভাষণের একটা বাক্য নিয়ে কাজটা করতে। যেই বাক্যটার মধ্যেই আসলে রয়েছে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের আদর্শ এবং বর্তমানের পথনির্দেশনা।’
নির্মাতা জানান, চিত্রনাট্যের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এপ্রিলের মাঝামাঝি শুটিং শুরু হচ্ছে ‘তর্জনী’র। চলচ্চিত্রটির শিল্পী কলাকুশলীসহ যাবতীয় বিষয় শিগগিরই জানানো হবে।



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here