৮ মাসে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে

0


 

এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ৩৯ দশমিক ১৩ শতাংশ। গত অর্থবছরে একই সময়ে এ হার ছিল ৩৮ দশমিক ০১ শতাংশ। এই হিসাব অনুযায়ী ২০১৮-১৯ অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে।

মঙ্গলবার (১২ মার্চ) পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি—একনেকের বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি জানান, এ অর্থবছরে বৈদেশিক সহায়তার ক্ষেত্রে বরাদ্দ ছিল ৬০ হাজার কোটি টাকা। সেখান থেকে ৯ হাজার কোটি টাকা কমিয়ে সংশোধিত চাহিদা দেওয়া হয়েছে ৫১ হাজার কোটি টাকা। এছাড়া  স্বায়ত্তশাসিত সংস্থাগুলোর ক্ষেত্রে বরাদ্দ ছিল ৭ হাজার ৮৬৯ হাজার টাকা। সেখান থেকে ৫৭ হাজার কোটি টাকা কমিয়ে সংশোধিত চাহিদা দেওয়া হয়েছে ৭ হাজার ৮১১ কোটি টাকা।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘চলতি অর্থবছরের ৮ মাসে এডিপি বাস্তবায়নের হার ৩৯ দশমিক ১৩ শতাংশ। এই সময়ে আমরা ব্যয় করেছি ৭০ হাজার ৭৭২ কোটি টাকা। গত বছর একই সময়ে ব্যয় হয়েছে ৬২ হাজার ৩৭২ কোটি টাকা।’

এম এ মান্নান জানান, চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে সরকারি তহবিলের বরাদ্দ ছিল এক লাখ ১৩ হাজার কোটি টাকা। সেখান থেকে সংশোধিত এডিপিতে ২৮ হাজার ৭৩৪ কোটি টাকা বাড়িয়ে চাহিদা দেওয়া হয়েছে এক লাখ ৪১ হাজার ৭৩৪ কোটি টাকা।

 



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here